শেকড়ের কথা ভুলে গেলে চলবে না

বিনোদন ডেস্ক :-

নিজের লম্বা ক্যারিয়ারে ধারাবাহিকভাবে বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন শাহনাজ বেলী। অ্যালবামের বাইরেও জনপ্রিয় এ ফোক সংগীতশিল্পী বছরজুড়েই ব্যস্ত সময় পার করে থাকেন দেশ-বিদেশের স্টেজ শো নিয়ে। এখনও সেই ব্যস্ততার মধ্যে দিয়েই দিন কাটছে তার।  সব মিলিয়ে কেমন আছেন? শাহনাজ বেলী বলেন, ভালো। তবে ব্যস্ততার মধ্য দিয়েই কাটছে সময়। এখন ব্যস্ততা কেমন? উত্তরে  তিনি বলেন, যেহেতু আমি সংগীতশিল্পী তাই গানের ব্যস্ততা সব সময়ই থাকে। এখন বর্ষা মৌসুম। এ কারণে স্টেজ ব্যস্ততা তুলনামূলক কম। তবে কোরবানি ঈদের পর পরই হয়তো ব্যস্ততা আরো বাড়বে।আর বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠানে গাইছি। নতুন গানের কাজ করছি। এইতো সব মিলিয়ে গানের মধ্যেই সময়টা পার হচ্ছে। ফোক গানের অবস্থা এখন আমাদের দেশে কেমন মনে হচ্ছে? শাহনাজ বেলী বলেন, আমি মনে করি ফোক গানের অবস্থা ভালো। সারা বিশ্বে এর জনপ্রিয়তা ও কদর রয়েছে। ফোক হলো মাটির গান, শেকড়ের গান। শেকড়ের কথা ভুলে গেলে চলবে না। এর অবস্থান সব সময়ই ওপরে রয়েছে। আমি ফোক শিল্পী হিসেবে গর্ববোধ করি। তবে আমাদের দেশে এর চর্চাটা আরো বাড়ানো দরকার। আর মৌলিক ফোক গান এখন কম হচ্ছে। এর একটি কারণ পৃষ্ঠপোষকতার অভাব। তাছাড়া কাটতির কথা চিন্তা করেও এখন অনেকেই চটকদার গানের পেছনে ছুটছে। তবে সে যাই হোক, ফোক গানের চর্চা বাড়াতে হবে। আপনার নতুন গান কবে নাগাদ আসছে? শাহনাজ বেলী বলেন, গানে আমি তাড়াহুড়ো করি না। তবে শ্রোতারা সব সময়ই নতুন গানের কথা জিজ্ঞেস করেন। যদিও এরইমধ্যে নতুন গান ও অ্যালবামের কাজ শুরু করেছি। রাধা রমনের গান নিয়ে একটি পূর্ণ অ্যালবাম করছি। সেই অ্যালবামের কয়েকটি গানের কাজ শেষ হয়েছে। সামনেও এর কাজ চলবে। এছাড়াও ফোক গানের একটি অ্যালবামের কাজ চলছে। এরও কয়েকটি গান তৈরি হয়ে আছে।

আমি চেষ্টা করছি স্টেজসহ নানা ব্যস্ততা কাটিয়ে নতুন গানে সময় দেয়ার। আশা করছি এ বছরই অ্যালবাম শ্রোতাদের হাতে তুলে দিতে পারবো। বর্তমানে আমাদের মিউজিক ইন্ডাস্ট্রির অবস্থা কেমন দেখছেন? শাহনাজ বেলী বলেন, যদি অ্যালবাম কিংবা গান প্রকাশের কথা বলি সেদিক থেকে অবস্থা তেমন ভালো না।  তারপরও যে যার দিক থেকে গান করার চেষ্টা করে যাচ্ছে। সত্যি বলতে এখন রাতারাতি তারকা বনে যাওয়ার প্রবণতা বেশি দেখছি। তাছাড়া আগের মতো প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও অ্যালবাম প্রকাশ করছে না। সিঙ্গেল প্রকাশ হচ্ছে কেবল। আর ফোক গানের ক্ষেত্রে বলবো কাভারটা এখন বেশি হচ্ছে। মৌলিক গান কম হচ্ছে। যেগুলো হচ্ছে সেগুলোর মান নিয়ে প্রশ্ন রয়েছে। গানের কথা ও সুরের প্রতি মনোযোগী হতে হবে।
গায়কি ও পরিমিত ও সঠিক সংগীতায়োজনের মাধ্যমে গান তৈরি হওয়া উচিত। কিন্তু সেটা কম হচ্ছে এখন। এখন যে কেউ অন্য শিল্পীর গান গেয়ে জনপ্রিয় হওয়ার চেষ্টা করছেন। কিন্তু অন্যের গান ধার করে বেশিদিন চলা যায় না। সুতরাং সংগীতে টিকে থাকতে হলে মৌলিক গান লাগবে। কাভার করতে মানা নেই। কিন্তু মানসম্পন্ন কথা-সুরের মৌলিক গান বেশি করতে হবে। আপনার একমাত্র কন্যা আভা কি গান করছে? শাহনাজ বেলী বলেন, ও আমার গানগুলো খুব সুন্দর করে গায়। অন্য গানগুলোও ভালো করে। এটা নিজের মেয়ে বলে বলছি না। মেয়ের গান শুনে মাঝে মধ্যে অবাক হই আমি। তবে ও সামনে পেশাগতভাবে গানে আসবে নাকি অন্য কিছু করবে সেটা ওর ওপরই আমি ছেড়ে দেবো।

 

Leave a Comment